সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস অসুস্থ

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের (একাংশ) সভাপতি ও বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস অসুস্থ। বিষয়টি জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর যুগ্ন মহাসচিব মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম নিশ্চিত করেছেন।

তিনি জানান, জামালপুর, শেরপুর, টাঙ্গাইল ও ফরিদপুরের বিভিন্ন মাদরাসার খতমে বুখারী ও আলোচনায় অংশ নেয়ার পর নিজ বাড়ী যশোরে ফিরেন মুফতি মুহাম্মদ ওয়াক্কাস। দীর্ঘ দিনের সফরের ক্লান্তির কারণে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন তিনি। বর্তমানে মেনিস্টোক রোগ ধরা পড়েছে তার।

জানা গেছে, ডাক্তারের পরামর্শে নিজ বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন তিনি। খুব শীঘ্রই যশোর থেকে ঢাকায় এনে চিকিৎসা করা হবে তার।




দুর্গাপুরে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপিত

নেত্রকোনার দুর্গাপুরে বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসন’র আয়োজনে উপজেলা আওয়ামীলীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বে-সরকারী প্রতিষ্ঠান, রাজনৈতিক দলের অংশগ্রহনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। বুধবার দিনব্যপি নানা কর্মসূচির মধ্য দিয়ে এ দিবস উদযাপিত হয়।

অপরদিকে দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনে অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার এর সভাপতিত্বে কলেজ শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর আলোচনা, উপজেলা শিল্পকলা একাডেমি এর আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ, বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি‘র আয়োজনে, একাডেমির পরিচালক কবি সুজন হাজং এর সভাপতিত্বে আলোচনা সভা ও কেক কাটার মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন এছাড়া নাক্স বিডি লিমিটেড এর আয়োজনে স্থানীয় মহিলা ডিগ্রি কলেজ মাঠে নানা আয়োজনে শিশুদের চিত্রাংকন ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু একটি ইতিহাসের নাম। বঙ্গবন্ধু একটি অভিধানের নাম। শেখ মুজিব একটি আদর্শের নাম। শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে শততম জন্মবার্ষিকীর মাহত্য তুলে ধরে আলোচনা করার জন্য উপস্থিত শিক্ষকদের অনুরোধ জানান। দেশের বর্তমান করোনা প্রেক্ষাপটে সকল শিক্ষার্থীদের নির্দেশনা মোতাবেক চলতে আহবান জানান। সেই সাথে উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে ইউএনও রাজীব-উল-আহসান নিজ নিজ ধর্ম্মালম্বীদের দেশের এই ক্রান্তিলগ্নে প্রার্থনা করতে অনুরোধ জানান। আলোচনা শেষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. গোলাম মোস্তফা এর সঞ্চালনায় উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীগন ‘‘মুজিব আমার অহংকার’’ এই প্রতিপাদ্যে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশীত হয়।




বিনা ভুলে পুরো কুরআন শরীফ শুনিয়ে আলোড়ন সৃষ্টি করলো হাফেজ যাকারিয়া

এক বৈঠকে বিনা ভুলে পবিত্র কুরআনুল কারিমের পুরো ৩০ পারা তার উস্তাদকে শুনিয়েছেন মৌলভীবাজার নুরুল কুরআন মাদরাসার হিফজুল কোরআন বিভাগের ছাত্র হাফেজ শরীফ আহমদ যাকারিয়া।

প্রিয় ছাত্রের এ অনন্য দক্ষতায় অনুভূতি প্রকাশ করতে গিয়ে হাফেজ যাকারিয়ার উস্তাদ হাফেজ মাওলানা লোকমান আল মাহমুদ বলেন, ‘নামাজের সময়টুকু আর খাবারের সংক্ষিপ্ত বিরতি ছাড়া ফজরের পর থেকে টানা ১৭ ঘন্টায় পূর্ণ কুরআনুল কারিম শুনালো শরীফ আহমদ যাকারিয়া। হদর শুনেছি। গড়ে প্রতি পারায় ২৫ মিনিটের মতো সময় লেগেছে।

তিনি বলেন, তাকে শর্ত দেওয়া হয়েছিল, খতম শুরু করলে শেষ হবার আগ পর্যন্ত কুরআন শরীফ আর দেখতে পারবে না। আর আমি মনে মনে নিজেকে শর্ত দিয়েছিলাম, নিজের হিফজ বা মুখস্তের উপর ভিত্তি নয়; বরং হারফান হারফান দেখে দেখে তার পূর্ণ কুরআন শরিফ শুনবো। আলহামদুলিল্লাহ সর্বাত্মক চেষ্টা করেছি।




মসজিদের ইমামকে মুসল্লিদের পক্ষ থেকে মোটরসাইকেল উপহার

কানাইঘাট উপজেলার ১নং লক্ষ্মীপ্রসাদ পুর্ব ইউনিয়নের মুলাগুল সাউদগ্রাম জামে ইমামকে মোটরসাইকেল উপহার দিয়ে আলোড়ন সৃষ্টি করেছে এলাকার যুব সমাজ ও মহল্লাবাসী।

গত শনিবার (১৩ মার্চ) এলাকার গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতে আনুষ্ঠানিকভাবে মোটরসাইকেলের চাবি তুলে দেয়া হয়।

জানা যায়, ওই মসজিদের ইমাম সাহেব দীর্ঘদিন ধরে সততা ও নিষ্ঠার সঙ্গে ইমামতির দায়িত্ব পালনের ফলে তার প্রতি এলাকার সর্বসাধারণের একটি আলাদা ভালবাসা গড়ে ওঠে। এরই পরিপ্রেক্ষিতে ইমাম সাহেবকে সবসময়ই সার্বিক সহযোগিতা প্রদান করে আসছে মহল্লাবাসী ও যুব সমাজ।

সর্বশেষ গত শনিবার ইমাম সাহেবের চলাফেরার সুবিধার্থে মহল্লাবাসী ও যুব সমাজের যৌথ উদ্যোগে একটি মোটরসাইকেল উপহার দিয়ে তাদের ভালোবাসার জানান অব্যাহত রাখে। যুব সমাজের এই ভালোবাসা পেয়ে কৃতজ্ঞতা জানিয়ে তাদের দুনিয়া ও আখেরাতে কল্যাণ কামনা করেন ইমাম সাহেব।