ইনস্টাগ্রামে আশা যেভাবে ধরা দেন

২০১২ সালে ‘ভিট-চ্যানেল আই টপ মডেল’ প্রতিযোগিতার মাধ্যমে শোবিজে পা রাখেন লুৎফুন্নাহার আশা। তবে শোবিজে তিনি ‘আজমেরি আশা’ নামেই পরিচিত। ৯ বছরের ক্যারিয়ারে টিভি বিজ্ঞাপনে কাজ করার পাশাপাশি নাটকে অভিনয় করেও সুনাম অর্জন করেছেন। বেশ কিছু মিউজিক ভিডিও এবং একাধিক ওয়েব সিরিজেও দেখা গেছে তাকে।

আজমেরি আশা অভিনয়ে যেমন পটিয়সী তেমনি সোশ্যাল মিডিয়াতেও ভক্তদের নজরকাড়তে জানেন। সোশ্যাল মিডিয়ায় তার ছবি মানেই হাজার হাজার লাইক। রূপসী এই অভিনেত্রীর কিছু ছবি নিয়ে সাজানো হয়েছে আজকের ফটো ফিচার। ছবিগুলো ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

আজমেরী আশা ২০১২ সালের ভিট তারকাদের একজন। তিনি এই রিয়েলিটি শোতে প্রথম রানার্সআপ হয়েছিলেন। এরপর ‘ক্লোজআপ-কাছে আসার গল্প’র বিজ্ঞাপনচিত্রে কাজ করে ব্যাপক জনপ্রিয়তা পান

২০১২ সালে তাহসানের বিপরীতে ‘তৃতীয় মাত্রা’ নামক একটি টেলিফিল্মে অভিনয়ের মাধ্যমে টিভি নাটকে আশার কাজের শুরু

 

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিতে ফ্যাশন ডিজাইনিংয়ে পড়ালেখা করেছেন আশা

 

 

আশার পরিবারে আরো একজন আছেন মিডিয়ায়। তিনি হলেন আশার ছোট বোন মডেল-অভিনেত্রী পিয়া বিপাশা

 

গড়পড়তা কাজ করায় স্বাচ্ছন্দ্যবোধ করেন না আশা। অভিনয়ে সংখ্যার আধিক্যের চেয়ে গুণগত মানে প্রাধান্য দেন তিনি। যে কারণে তার ঝুলিতে বিজ্ঞাপনের তুলনায় নাটকের সংখ্যা কম

 

সম্প্রতি ‘আমার ফিলিংস নেই’, ‘পাগল হমু ক্যামতে’ এবং ‘ছোট ভাইয়ের বউ’ শিরোনামে তিনটি নাটকের কাজ শেষ করেছেন আশা

 

ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামেও জনপ্রিয়তা রয়েছে আশার। ইনস্টাগ্রামে এ অভিনেত্রীর ফলোয়ার সংখ্যা প্রায় ৮ লাখ

ঢাকা/আলো 




মহামারিতেও উত্তরবঙ্গে চা উৎপাদনে রেকর্ড

উত্তরবঙ্গের পাঁচ জেলার ১০ হাজার ১৭০ দশমিক ৫৭ একর জমির ২৭টি চা বাগান এবং ৭ হাজার ৩১০টি ক্ষুদ্রায়তন চা বাগান থেকে সদ্য সমাপ্ত মৌসুমে চা উৎপাদন হয়েছে এক কোটি তিন লাখ কেজি।

লক্ষ্যমাত্রা ছিলো ৯৫ লাখ কেজি। বিগত বছরের তুলনায় ৭ লাখ ১১ হাজার কেজি বেশি উৎপাদনের মাধ্যমে ছাড়িয়ে গেছে লক্ষ্যমাত্রা। এই করোনাকালীন সময়ে যা সর্বোচ্চ রেকর্ড, বলেছে চা বোর্ড।

রোববার (২৪ জানুয়ারি) পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ড থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

চা বোর্ড জানায়, এবছর উত্তরবঙ্গের এসব বাগান থেকে ৫ কোটি ১২ লাখ ৮৩ হাজার ৩৮৬ কেজি সবুজ কাঁচা চা পাতা উত্তোলন করা হয়। যা পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ের চলমান ১৮টি কারখানায় প্রক্রিয়াজাত করে এক কোটি তিন লাখ কেজি চা উৎপাদন হয়েছে। এই উৎপাদন জাতীয় উৎপাদনের ১১ দশমিক ৯২ শতাংশ।

চা বোর্ড আরো জানিয়েছে, ২০১৯ সালে এ অঞ্চলে চা আবাদের পরিমাণ ছিলো ৮ হাজার ৬৮০ দশমিক ৮৬ একর এবং উৎপাদন হয়েছিলো ৯৫ লাখ ৯৯ হাজার কেজি। সেই তুলনায় ২০২০ সালে ১ হাজার ৪৮৯ দশমিক ৮৯ একর আবাদ বৃদ্ধি পেয়েছে এবং উৎপাদনও বেড়েছে ৭ লাখ ১১ হাজার কেজি।

পার্বত্য ও সিলেট অঞ্চলের পর তৃতীয় বৃহত্তম চা উৎপাদন অঞ্চল হিসেবে পরিচিতি পেয়েছে পঞ্চগড়।  পঞ্চগড়কে অনুসরণ করে চা চাষে এগিয়ে যাচ্ছে পার্শ্ববর্তী ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী ও লালমনিরহাট জেলা। একসময়ের পতিত গো-চারণ ভূমি এখন চায়ের সবুজ পাতায় ভরে উঠছে।  আন্তর্জাতিক মানের চা উৎপাদন হওয়ায় দেশের গণ্ডি পেরিয়ে এ অঞ্চলের চা যাচ্ছে আন্তর্জাতিক বাজারে।  চা-বাগানের পাশাপাশি বিভিন্ন এলাকায় চা প্রক্রিয়াজাতকরণ কারখানা গড়ে উঠেছে।  সৃষ্টি হয়েছে মানুষের কর্মসংস্থান।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল জাহিরুল ইসলাম জানান, করোনা পরিস্থিতিতেও দেশের সকল চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক ছিলো। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, শ্রমিকদের মজুরি বৃদ্ধি, রেশন এবং স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের ফলে ২০২০ সালে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে।

তিনি বলেন, ‘কোভিড পরিস্থিতিতেও উৎপাদনের এ ধারাবাহিকতা থেকে বুঝা যায় যে, যেকোন প্রতিকূল পরিস্থিতিতেও দেশের চা শিল্প উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম।

 

তিনি আরো বলেন, ‘উত্তরবঙ্গে ক্ষুদ্র চা চাষিদের ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’র মাধ্যমে চা আবাদ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান এবং আধুনিক প্রযুক্তি সরবরাহের ফলে সমতলের চা বাগান ও ক্ষুদ্রায়তন চা বাগান থেকে এ বছর রেকর্ড পরিমাণ চা উৎপাদন সম্ভব হয়েছে।

পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ডের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন বলেন, ‘সমতল ভূমিতে চা চাষের জন্য পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর ও নীলফামারী জেলা অত্যন্ত সম্ভাবনাময়। ১৯৯৬ সালে সর্বপ্রথম পঞ্চগড়ে চা চাষের পরিকল্পনা হাতে নেওয়া হয় এবং ২০০০ সালে আনুষ্ঠানিকভাবে ক্ষুদ্র পর্যায়ে চা চাষ শুরু হয়। দিনদিন এ অঞ্চলে চা চাষ ও উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।’

তিনি বলেন, ‘চা চাষ সম্প্রসারণে চাষিদের বিভিন্ন সহায়তার মাধ্যমে উদ্বুদ্ধ করে স্বল্পমূল্যে উন্নত জাতের চারা সরবরাহ করা হচ্ছে। ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলে’র মাধ্যমে কর্মশালা হচ্ছে। চাষিদের সমস্যা সমাধানে ‘দুটি পাতা একটি কুঁড়ি’ নামে একটি মোবাইল অ্যাপস চালু করা হয়েছে। এছাড়া আঞ্চলিক কার্যালয়ে একটি পেস্ট ম্যানেজমেন্ট ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। যেখানে চাষিদের বিভিন্ন সমস্যা সমাধান, রোগবালাই ও পোকা দমনে বিভিন্ন বৈজ্ঞানিক সহায়তা দেওয়া হয়।

 

শামীম আল মামুন আরো বলেন, ‘এ বছর ক্ষুদ্র চাষিরা কাঁচা পাতার ন্যায্যদাম পাওয়ায় উৎসাহিত হয়েছে।  নতুন নতুন চা আবাদীও বাড়ছে। এতে এ অঞ্চলের মানুষের যেমন দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে, তেমনি হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

ঢাকা/আলো 




ফুলবাড়ীতে বাংলাদেশ বেতারের ‘তারুণ্যের কণ্ঠ’

তরুণ-তরুণীদের মাঝে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ বেতারের ‘তারুণ্যের কণ্ঠ’ বহিঃধারণকৃত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাল্যবিয়ের কুফল ও প্রতিরোধের উপায় নিয়ে বাংলাদেশ বেতারের জনসংখ্যা স্বাস্থ্য ও পুষ্টি সেল নিয়মিতভাবে এই অনুষ্ঠান করে থাকে।

অনুষ্ঠানে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমান বলেন, ‘বাল্যবিয়ে প্রতিরোধে বাংলাদেশ বেতারের ‘তারুণ্যের কণ্ঠ’ অনুষ্ঠান অনবদ্য ভূমিকা রাখছে।’

অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রব্বানি বলেন, ‘বাল্যবিবাহ প্রতিরোধে শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা তৈরিতে বাংলাদেশ বেতারের এই অনুষ্ঠান অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ।’

সজীব দত্তের সঞ্চালনায় উপপরিচালক মো. আমিরুল ইসলামের তত্ত্বাবধানে সহকারী পরিচালক (অনুষ্ঠান) তোফাজ্জল হোসেনের প্রযোজনায় ধারণকৃত এ অনুষ্ঠানটি আগামী ১৩ ফেব্রুয়ারি (শনিবার) রাত ৮.১০ মিনিটে ঢাকা-ক এবং এফএম ১০৬ মেগাহার্জে ও বাংলাদেশ বেতারের অ‌্যাপসে শোনা যাবে।

ঢাকা/আলো




খিলগাঁওয়ে লড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী স্কুল ছাত্রের মৃত্যু

রাজধানীর খিলগাঁওয়ে তেলের ট্যাংক লড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী নাফিউল ইসলাম (নাফিজ) নামের ১৪ বছর বয়সী এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার দিকে দুর্ঘটনাটি ঘটে। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক রাত সোয় ৯টার দিকে মৃত ঘোষণা করেন।

মৃত নাফিজের ভাই শুভ জানান, মোটরসাইকেলের তেল নিতে নাফিজকে নিয়ে সাজ্জাদ খিলগাঁওয়ের ত্রিমোহনী ব্রিজ সংলগ্ন তেলের পাম্পে যায়। সেখান থেকে ফেরার পথে পাম্পের সামনে একটি তেলের ট্রাংক লড়ি ঘোরানোর সময় তাদের মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে দু’জনই ছিটকে পড়ে যায়। সাজ্জাদ কিছুটা আঘাত পেলেও নাফিজ গুরুতর আহত হয়। দ্রুত নাফিজকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢামেক হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

তিনি আরো জানান, নিহতের গ্রামের বাড়ি বরিশাল জেলার গৌরনদী উপজেলায়। নাফিজ এস এম কবীর উদ্দিনের ছেলে। বর্তমানে, ৭/২ দক্ষিণ বনশ্রী এলাকায় থাকতেন । দুই ভাইয়ের মধ্যে নাফিজ ছোট। সে বনশ্রী মডেল হাই স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র ছিল।

ঢামেক হাসপাতালের পুলিশ বক্সের ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।

ঢাকা/আলো 




হার কাম্য নয় তবে সবকিছুতেই উন্নতি হয়েছে: সাকিব

ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজে জাতীয় দলের পারফরম্যান্সে খুশি নন সাকিব আল হাসান। দল হেরেছে ২-০ ব্যবধানে। তবে এক সিরিজ হারেই সবকিছুর শেষ দেখছেন না তিনি। জয়-পরাজয়কে স্বাভাবিকভাবে মূল্যায়ন করছেন। তার বিশ্বাস, দল উন্নতি করেছে সবকিছুতেই। ভবিষ্যতে ভালো দিন আসবে।

‘ফ্রেন্ডশিপ’ নামের একটি বেসরকারী সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে সাকিব আল হাসান যুক্ত হয়েছেন। সংস্থাটি গত ১৯ বছর চর ও দুর্যোগপ্রবণ দুর্গম এলাকার প্রান্তিক জনগোষ্ঠিদের নিয়ে কাজ করেছে। সোমবার সংস্থাটি ‘ফ্রেন্ডস অ্যান্ড হিরোস’ নামের একটি ক্যাম্পেইন চালু করেছে। অনলাইনে সেই ক্যাম্পেইনে যুক্ত হন সাকিব।

‘পরাজয় কাম্য নয়। তবে শুধু ক্রিকেটে নয় সকল খেলাধুলাতে জয়-পরাজয় থাকবে। এটা নিয়ে ভাবার কিছু নেই। আর আমাদের উন্নতি যে হয়নি সেটিও না। সবকিছুতেই উন্নতি হয়েছে।’ – যোগ করেন সাকিব।

নির্বাসন কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সীমিত পরিসরের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন সাকিব। তিন ওয়ানডে ঠিকঠাক মতো খেললেও চট্টগ্রামে প্রথম টেস্ট চলাকালীন ইনজুরিতে পড়েন তিনি। দ্বিতীয় দিন ইনজুরিতে পড়ায় তাকে পরের তিনদিন পায়নি বাংলাদেশ। দলের হার ড্রেসিংরুমে বসে দেখেছেন। ঢাকা টেস্টেও ইনজুরির কারণে ছিটকে যান।

 

ঢাকা/এলো




টিভিতে আজকের খেলা

ক্রিকেট

ভারত-ইংল্যান্ড
দ্বিতীয় টেস্ট, তৃতীয় দিন;
সরাসরি, সকাল ১০টা;
স্টার স্পোর্টস ওয়ান।

ফুটবল
ইংলিশ প্রিমিয়ার লিগ
ওয়েস্ট হাম-শেফিল্ড
সরাসরি, রাত ১২টা;
টি স্পোর্টস।

চেলসি-নিউক্যাসল
সরাসরি, রাত ২টা
টি স্পোর্টস।

আইএসএল
মুম্বাই সিটি-বেঙ্গালুরু
সরাসরি, রাত ৮টা;
স্টার স্পোর্টস টু।

ইতালিয়ান সিরি‘আ লিগ
হেলাস ভেরোনা-পারমা
সরাসরি, রাত ১টা ৪৫টা;
টেন টু।

টেনিস
অস্ট্রেলিয়ান ওপেন
সরাসরি, সকাল ৬টা;
সনি সিক্স ও টেন টু।

 

ঢাকা/আলো 




টি-টোয়েন্টি সিরিজ পাকিস্তানের

মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম ফিফটি বঞ্চিত হলেও তাদের চল্লিশ ছাড়ানো দুটি ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে শেষ টি-টোয়েন্টিতে ৪ উইকেটে হারালো পাকিস্তান। তাতে তিন ম্যাচের সিরিজ ২-১ এ জিতলো তারা।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নিয়ে দুর্দান্ত বোলিং করেছিল পাকিস্তান। ৬৫ রানেই তারা সফরকারীদের ৭ উইকেট তুলে নেয়। কিন্তু ডেভিড মিলার ঝড়ে ৮ উইকেটে ১৬৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকা। ৪৫ বলে ৫ চার ও ৭ ছয়ে ৮৫ রানে অপরাজিত ছিলেন তিনি।

পাকিস্তানের পক্ষে অভিষেক ম্যাচে লেগস্পিনার জাহিদ মাহমুদ সর্বোচ্চ ৩ উইকেট নেন। দুটি করে পান মোহাম্মদ নওয়াজ ও হাসান আলী।

লক্ষ্যে নেমে রিজওয়ান ও হায়দার আলীর ৫১ রানের জুটি ভালো শুরু এনে দেয়। হায়দার ১৫ রানে বিদায় নেওয়ার পর রিজওয়ানকে ৪২ রানে এলবিডাব্লিউ করেন তাবরাইজ শামসি। দ্রুত ফিরে যান হুসেইন তালাত (৫)। ৩০ বলে ৫ চার ও ১ ছয়ে ইনিংস সেরা ৪৪ রানে ডোয়াইন প্রিটোরিয়াসের শিকার হন বাবর। তখন ১৪ ওভারে দলের স্কোর ৪ উইকেটে ১১২ রান।

পরের তিন ওভারে আরও দুটি উইকেট হারায় পাকিস্তান। তবে মোহাম্মদ নওয়াজ ও হাসান ঝড় তোলেন। তাতে শেষ ওভারে ১৬ রান দরকার ছিল দলের। প্রথম বলে নো হয় এবং ছয় মারেন হাসান। পরে আরও একটি এক্সট্রা রানে শেষ চার বলে ৬ রান দরকার ছিল তাদের। তৃতীয় ও চতুর্থ বলে চার ও ছয় মেরে দলকে জেতান হাসান। ১৮.৪ ওভারে ৬ উইকেটে ১৬৯ রান করে পাকিস্তান।

ঢাকা/আলো 




শচীনপুত্র অর্জুনের ছক্কা বৃষ্টি, খেললেন বিধ্বংসী ইনিংস

হাত পাকিয়ে বিধ্বংসী ইনিংস খেললেন ভারতের সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকারের পুত্র অর্জুন টেন্ডুলকার।

রোববার মুম্বাইয়ের স্থানীয় টুর্নামেন্টে ৩১ বলে ৭৭ রানের ঝড়ো ইনিংস খেলার পর বল হাতে ৪১ রানে ৩ উইকেট নেন পেস বোলিং অলরাউন্ডার। তার অলরাউন্ড পারফরম্যান্স দল জিতেছে ১৯৫ রানের বিশাল ব্যবধানে।

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের আয়োজনে চলছে ৭৩তম পুলিশ আমন্ত্রণ শিল্ড ক্রিকেট টুর্নামেন্ট। সেখানে এমআইজি ক্রিকেট ক্লাবের হয়ে খেলছেন অর্জুন। রোববার এ গ্রুপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ইসলাম জিমখানা ক্রিকেট একাডেমি। আগে ব্যাটিং করে এমআইজি ৪৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৮৫ রান তোলে। জবাবে জিমখানা ক্রিকেট একাডেমি ৪১.৫ ওভারে ১৯১ রানে গুটিয়ে যায়।

অর্জুন অপরাজিত ৭৭ রানের ইনিংসে ৫ চার ও ৮ ছক্কা হাঁকান। অফস্পিনার হাসির ডাফেদারকে এক ওভারে ৫ ছক্কা উড়ান। তার বিধ্বংসী ব্যাটিংয়ে আড়াল হয়েছে ওপেনার কেভিন ডি’ আলমেডিয়ার ৯৬ ও চার নম্বরে নামা প্রাগনেস কানদিলেয়ারের ১১২ রানের ইনিংস।

অর্জুনের এ পারফরম্যান্স নিশ্চিতভাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দলগুলোকে ভাবাবে। প্রথমবার অর্জুন আইপিএলের নিলামের উঠেছেন। তার বেইস প্রাইজ ধরা হয়েছে ২০ লাখ রূপি। সম্প্রতি মুম্বাইয়ের সিনিয়র দলের হয়ে সৈয়দ মুশতাক আলী ট্রফিতে অংশ নিয়েছেন তিনি।

 

ঢাকা/আলো 




১৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়লো সু চির রিমান্ড

সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডে রাখা হবে।

মিয়ানমারের সাবেক স্টেট কাউন্সিলর ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান সু চির আইনজীবীর বরাত দিয়ে সোমবার (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে রয়টার্স।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি ভোরে সু চি ও দেশটির প্রেসিডেন্টসহ বেশকিছু নেতাকে গ্রেপ্তার করে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী। এরপর তার বিরুদ্ধে আনা হয় কয়েকটি অভিযোগ।  গত ৩ ফেব্রুয়ারি সু চির বিরুদ্ধে চার্জ গঠন করে মিয়ানমারের একটি আদালত। তার বিরুদ্ধে আমদানি ও রপ্তানি আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে। ওই মামলায় তার ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেিছল আদালত।

পুলিশের দায়ের করা মামলায় বলা হয়েছে, রাজধানী নেপিদুতে সু চির বাড়িতে তল্লাশি চালানোর সময় ওয়াকিটকি রেডিও পাওয়া গেছে। এগুলো বিনা অনুমতিতে ও অবৈধভাবে আমদানি করা হয়েছে।

ঢাকা/আলো 




হাতির পিঠে ৫২ প্রেমিক জুটির বিয়ে

ভালোবাসা দিবসে থাইল্যান্ডে ৫২ প্রেমিক জুটি হাতির পিঠে চড়ে বিয়ে করেছেন। রোববার রাজধানী ব্যাংককের পূর্বদিকে অবস্থিত বোটানিক্যাল গার্ডেনে বিয়ের কাজটি সারেন তারা।

রয়টার্স জানিয়েছে, হাতির র‌্যালির সামনেই ছিল নৃত্যশিল্পী ও ব্যান্ড পার্টি। হাতিগুলোর পিঠে ছিলেন প্রেমিক জুটি। বিয়ের কাজটি সারতে পৃথক হাতিতে ছিলেন স্থানীয় এক কর্মকর্তা।

হাতির পিঠে চড়ে বিয়ে অবশ্য থাইল্যান্ডে নতুন কিছু নয়। প্রতি বছর চনবুরি প্রদেশের নং নুচ ট্রপিক্যাল গার্ডেনে এই আয়োজন হয়ে থাকে। অন্যান্য বছর প্রায় ১০০ জুটির বিয়ে হলেও এবার করোনার কারণে সংখ্যা ছিল কম।

ঢাকা/আলো